Featured

IP Address কি এবং কিভাবে IP Address বের করবেন?




আসসালামু আলাইকুম। সবাইকে শুভচ্ছা। আজ আমি আপনাদের সাথে IP Address নিয়ে আলোচনা করব। অনেকেই হয়ত জানেন তবে যারা জানেন না তাদের জন্য আজকের এই পোস্টটি।

IP Address কি?

IP মানে হচ্ছে Internet protocol। আইপি হচ্ছে কতগুলো সংখ্যা যা প্রায় প্রতিটি নেটওয়ার্কিং এর সাথে সম্পর্কযুক্ত ইলেক্ট্রনিক ডিভাইসের সাথে সংযুক্ত থাকে। যেমনঃ পিসি,মডেম,প্রিন্টার ইত্যাদি। এর ফলে সহজে যে কোন ডিভাইসের লোকেশন
জানা যায় এবং ডিভাইসটিকে চিনা যায়। একটি IP Address এর সাধারনত এমন হয়ে থাকে 123.0215.123.32 । এটা অনেকটা একজন ছাএের রোল নাম্বার এর মত। একজন ছাএের রোল নাম্বার দ্বারা যেমন ছাএটিকে চেনা যায় তেমনি IP Address এর কতগুলো সংখ্যা দ্বারা একটি ডিভাইস সম্পর্কে জানা যায়।

কিভাবে IP Address ব্যবহার করব

IP Address বের করার জন্য বিভিন্ন ওয়েভসাইট বা টুলস রয়েছ। তবে এক্ষেএে সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে www.whatismyip.com এ গিয়ে IP Address বের করা। আপনি যে ডিভাইস দিয়ে এই সাইটে ঢুকবেন  সাথে সাথে সাইটটি আপনার ডিভাইসের IP Address দেখিয়ে দিবে। যেমনঃ আমি আমার পিসি দিয়ে whatismyip সাইটে  ব্রাউজ করলে সাইটটি আমার পিসির IP Address শো করবে।

IP Addrees finding site



এখান থেকে my ip information এ ক্লিক করলে আরও বিস্তারিত জানতে পারবেন।
IP address info



   ব্যাস দেখলেন তো কত সহজে ip address বের করা যায়। ip দ্বারা আপনি কোন জায়গা থেকে ডিভাইসটি ব্যবহার করছেন এবং কোন internet service ব্যবহার করছেন তা সম্পর্কে জানতে পারবেন।

কিভাবে যেকোন ওয়েভসাইটের IP Address বের করবেন

এইপর্যন্ত আমরা জানলাম কিভাবে আপনি আপনার নিজস্ব ডিভাইসের IP বের করবেন। এখন আমরা দেখাব কিভাবে যেকোন ওয়েভ সাইটের IP Address বের করা যায়। নিচে স্টেপ বাই স্টেপ দেখানো হলোঃ 
১।আপনার কী-বোর্ড থেকে windows+r  এই দুইটি বাটন একসাথে চাপুন

২। একটি বক্স দেখতে পারবেন সেখানে cmd লিখে enter  এ চাপুন

৩। এখন আরেকটি black বক্স দেখতে পারবেন সেখানে tracert  লিখে যে ওয়েভ সাইটের ip বের করতে চান সে ওয়েব সাইটের নাম লিখুন

৪। আবার enter প্রেস করুন এখন ওয়েবসাইটটির IP Address দেখতে পারবেন

নিচে আপনাদের সুবিধার জন্য www.prothom-alo.com এর IP Address বের করে দেখিনো হল
website IP found


উপরের সংখ্যাগুলোই হচ্ছে প্রথম আলোর IP Address. এখন  www.whatismyip.com এ গিয়ে IP Address টি লিখলে বিস্তারিত জানতে পারবেন। 
তো আশা করি আপনারা বুঝতে পেরেছেন। পোস্টটি কেমন লাগল এবং বুঝতে কোন সমস্যা হলে নিচে কমেন্ট করে জানাবেন।


Comments

Popular Posts